[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন যেভাবে


প্রকাশিত: July 15, 2014 , 5:21 pm | বিভাগ: স্কলারশিপ


ইন্টারন্যাশনাল লাইভ : বিশ্ব সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে লেখাপড়া করার স্বপ্নে বিভোর থাকেন শত শত মেধাবী তরুণ। অনেকে তাদের স্বপ্ন বাস্তবায়ন করতে পারেন, অনেকে আবার পারেন না। কিন্তু প্রত্যেকের মধ্যেই পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে জানার আকাঙ্খা থাকে।

পৃথিবীর অনেক জ্ঞানীগুনী মানুষের জন্ম হয়েছে এ বিশ্ববিদ্যালয় থেকে। নোবেল বিজয়ী থেকে শুরু করে পৃথিবীর বড় বড় সব পুরষ্কার বিজয়ীদের অনেকেই লেখাপড়া করেছেন এখানে। বিভিন্ন র‌্যাংকিংয়ে এটি বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত। এ বিশ্ববিদ্যালয়ে ২৩টি স্যাটেলাইট হাউস ও র‌্যাডক্লিফ ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড স্টাডি রয়েছে। এর বর্তমান বয়স ৩৭৫ বছর। মোট ২৫০ একর জমির ওপর বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত।

হ্যাঁ পাঠক, বলছি পৃথিবীর শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়গুলোর অন্যতম হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কথা।

হার্ভার্ডের পরিচয় যেন হার্ভার্ড নিজেই। বিজ্ঞান কিংবা সামাজিক বিজ্ঞান অনুষদের যেকোন বিষয়েই হার্ভার্ড র‌্যাংকিংয়ে শীর্ষে। এর যাত্রা শুরু সেই ১৬৩৬ থেকে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের কেমব্রিজে। বিশ্ববিদ্যালয়ের প্রথম দাতা জন হার্ভার্ডের নামে বিশ্ববিদ্যালয়ের নামকরণ হয়। সব মিলিয়ে বর্তমানে এর শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২২ হাজার।

হার্ভার্ডের সবচেয়ে আসাধারণ দিক হচ্ছে পৃথিবীর নানা দেশের নানা পেশার মানুষের সঙ্গে মিলিত হওয়ার সুযোগ, তাদের জানার সুযোগ।’

আবেদনের নিয়ম : হার্ভার্ডের বিভিন্ন স্কুলে আবেদনের সর্বশেষ সময়মীমা ভিন্ন ভিন্ন। তবে বেশির ভাগই জানুয়ারি মাসের ১৫ তারিখের মধ্যে। অনলাইনে আবেদনপত্র পেতে অ্যাকাউন্ট খুলতে হবে। তবে বছরখানেক আগেই অ্যাকাউন্ট খোলা ভালো।

ভর্তির যোগ্যতা :  জিআরই ও জিম্যাটের প্রস্তুতি নেওয়া উচিত কয়েক বছর সময় হাতে নিয়ে। গ্রেড পয়েন্ট, জিআরই কিংবা জিম্যাটের ভালো স্কোর নিশ্চিত করতে হবে। শিক্ষা ক্ষেত্রে প্রচুর গবেষণার অভিজ্ঞতা অর্জন করতে হবে ছাত্রজীবন থেকেই।

বাংলাদেশের শিক্ষার্থীদের মাস্টার্স বা পিএইচডিতে আবেদন করলে সুযোগ পাওয়ার সম্ভাবনা বেশি। জার্নালে লেখা ছাপাতে হবে আর থাকতে হবে পরিশ্রম এবং ইচ্ছাশক্তি।

শিক্ষা ব্যয় : হার্ভার্ডে স্কলারশিপ ছাড়া পড়াশোনা চালিয়ে যেতে বছরে প্রায় ৬০ হাজার মার্কিন ডলার খরচ পড়ে। পার্ট টাইম শিক্ষার্থীদের জন্য খরচ কিছুটা কম। এখানে জীবনযাত্রাও অনেক ব্যয়বহুল। কিন্তু স্কলারশিপ পাওয়ার অসংখ্য সুযোগও আছে হার্ভার্ড ক্যাম্পাসে। স্কলারশিপ পেলে বছরে খরচ পড়বে ২ হাজার ডলার। অধ্যয়ন খরচ বেশি হলেও হার্ভার্ড ৬০%-এরও বেশি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে থাকে।

বিস্তারিতঃ http://www.harvard.edu/

ঢাকা//এমএল, ১০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আরএ