[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



মুখের মেদ কমাতে যা করবেন…


প্রকাশিত: August 24, 2014 , 9:32 am | বিভাগ: হেলথ


লাইভ প্রতিবেদক : প্রত্যেকটি মানুষ সৌন্দর্যের ক্ষেত্রের নিজের মুখ বা চেহারাকেই বেশি গুরুত্ব দিয়ে থাকেন। তবে কিছু কিছু মানুষের মুখের নিচের অংশে বিশেষ করে থুতনিতে মেদ জমে যায়। ফলে তাদের দেখতে খুবই বিশ্রী লাগে। সমস্যা হলো দেহের অন্যান্য অংশের মেদ ডায়েট করে কমানো গেলেও মুখের মেদ থেকে নিস্তার পাওয়া যায় না সহজে। আর মেদ চলে গেলেও মুখের চামড়া ঝুলে পড়ার সম্ভাবনা দেখা দেয়।

তবে মুখের মেদ দূর করতে চাইলে সহজেই কয়েকটি ব্যায়াম করতে পারেন আপনি। এই ধরণের ব্যায়াম করলে আপনার মুখের অতিরিক্ত মেদ যেমন কম হবে তেমনই মুখের চামড়াও একেবারে টানটান থাকবে। চলুন জেনে নেয়া যাক কিভাবে করবেন সেই ব্যায়াম-

১) মাথা উঁচু নিচু করে সহজেই একটি ব্যয়াম করতে পারেন। একটি চেয়ারে বসে মাথা উঁচু করে ছাদের দিকে তাকিয়ে থাকুন। চার থেকে পাঁচ সেকেন্ড পর মাথা নামিয়ে মাটির দিকে তাকান৷ মাটির দিকে তাকানোর সময় মুখের থুতনি যতটা সম্ভব গলার কাছাকাছি নিয়ে আসার চেষ্টা করুন। এতে মুখের চোয়াবের মাংসপেশীর ব্যয়াম হবে ও মুখের মেদ দূর হবে।

২) মুখ গোল করে অনেকটা ইংরেজি অক্ষয় ও’য়ের মত করে অন্তত ২০ সেকেন্ড থাকুন। এরপর মুখ আবার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনুন। এভাবে অন্তত ১০ বার করুন। এতে আপনার কানের পাশের পেশি, গাল ও থুতনির ব্যয়াম হবে যা মুখকে মেদ থেকে মুক্তি দেবে৷

৩) এই ব্যয়ামটি করার সময় আপনার হাসি পেতেই পারে কিন্তু এটা কিন্তু মুখের মেদ কমানোর মোক্ষম উপায়। প্রথমে ছাদের দিকে তাকান। পরে ঠোঁট দুটিকে চুমু দেওয়ার মত করুন। এবাবে ২০ সেকেন্ড রেখে মুখ স্বাভাবির করে নিন। প্রতিদিন এভাবে অন্তত ১০ বার করুন। এতে আপনার গোটা মুখ ও থুতনির ব্যায়াম হবে ও মেদের সমস্যা দ্রুত নির্মূল হবে।

৪) সোজা হয়ে বসে পিঠ সোজা করে নিন। এবার মাটির দিকে তাকিয়ে থাকা অবস্থায় মাথা একবার ডান থেকে বাঁ ফের বাঁ থেকে ডান দিকে ঘোরান। প্রতিদিন ৩ বার অন্তত এক মিনিট করে এই কাজটি করুন। এতে মুখের পাশাপাশি গলা ও ঘাড়ের মেদও কমে যাবে।

৫) খাটে সোজা হয়ে শুয়ে পড়ুন। কিন্তু এমন ভাবে শোবেন যাতে আপনার ঘাড় ও মাথা বিছানার বাইরে থাকে। এবার ঘাড় উঁচু করে থুতনির কাছে নিয়ে আসার চেষ্টা করুন। এভাবে একসঙ্গে প্রায় তিন থেকে চারবার করুন। দেখবেন খুব তাড়াতাড়ি মুখের চোয়ালের মেদ কমে যাবে।

ঢাকা, ২৪ আগষ্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএ