[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



চবিতে ভর্তি পরীক্ষার খুঁটিনাটি


প্রকাশিত: August 31, 2014 , 8:55 pm | বিভাগ: আপডেট,ক্যাম্পাস,চট্টগ্রামের ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


চবি, হাসান তারেক : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান ১ম বর্ষের ভর্তি যুদ্ধ ২৭ অক্টোবর সমাজ বিজ্ঞান অনুষদের অধিনে ‘ডি’ ইউনিটের পরীক্ষা মধ্য দিয়ে শুরু হবে। চলবে ৩ নভেম্বর পর্যন্ত।

ভর্তি আবেদন কার্যক্রম ৪ সেপ্টেম্বর শুরু হয়ে চলবে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় এসকল বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এছাড়া এ বছর কয়েকটি বিভাগে আসন বৃদ্ধি করা হচ্ছে বলে জানা গেছে।

এদিকে আগে আলাদা করে হলেও এবছর বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউট এবং মৎস ও সমুদ্র বিজ্ঞান ইনস্টিটিউট এর পরীক্ষা একসাথে অনুষ্ঠিত হবে। তবে এক্ষেত্রে এই দুটি ইউনিট ‘এ’ ইউনিটের অধিনে হলেও পরীক্ষা ‘এ২’ সাব ইউনিটে আলাদা ভাবে অনুষ্ঠিত হবে।

এবছর জেনেটিক ইঞ্জিনিয়ারিং, ফারসি, সংস্কৃতি, ফাইন আর্টস বিভাগে কিছু আসন বৃদ্ধি করা হয়েছে বলে জানা গেছে।

পরীক্ষার সময়সূচি:

২৭ অক্টোবর থেকে ৭টি ইউনিটের অধিনে ভর্তি পরীক্ষা শুরু হবে। ২৭ অক্টোবর সকাল সাড়ে ১০টায় সমাজ বিজ্ঞান অনুষদের (ডি ১-৩) পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে ভর্তি যুদ্ধ। ২৮ অক্টোবর সকালে জীব বিজ্ঞান অনুষদ (এফ ইউনিট)‘র পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৯ অক্টোবর সকালে বিজ্ঞান অনুষদ (এ ১ ইউনিট)‘র এবং দুপুর আড়াইটায় ইন্স্টিটিউট অব মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ এবং ইন্স্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস (এ ২ ইউনিট)‘র পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৩০ অক্টোবর সকালে অনুষ্ঠিত হবে ইঞ্জিনিয়ারিং অনুষদ (জি ইউনিট)’র পরীক্ষা।

৩১ অক্টোবর সকালে ব্যবসায় অনুষদ (উচ্চ মাধ্যমিক ব্যবসায় শাখা) ‘সি-১’ ইউনিট এবং বিকেল আড়াইটায় ব্যবসায় অনুষদ (উচ্চ মাধ্যমিক বিজ্ঞান ও মানবিক শাখা)-এর (সি-২, ৩ ইউনিট)’র পরীক্ষা অনুষ্ঠিত হবে।

০১ নভেম্বর সকালে অনুষ্ঠিত হবে কলা ও মানববিদ্যা অনুষদ (বি-১ ইউনিট)‘র পরীক্ষা।

০২ নভেম্বর সকালে আইন অনুষদের (ই ইউনিট) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

০৩ নভেম্বর বিকেলে অনুষ্ঠিত হবে ও ইউনিটের পরীক্ষা। ০৩ নভেম্বর সকালে বি২-আরবি ও ইসলামিক স্টাডিজ, বি-৩ (চারুকলা), বি৪- পালি, বি৫- নাট্যকলা, বি৬-সংস্কৃতি এবং বি-৭ (আইইআরটি) পরীক্ষার মধ্যদিয়ে ভর্তি পরীক্ষা শেষ হবে।

আবেদন :

এবছরও আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইনেই হবে। মোবাইল অপারেটর টেলিটকের মাধ্যমে আবেদন করতে হবে। এক্ষেত্রে ইউনিট প্রতি ফরমের মূল্য ৪৭৫ টাকা (ভ্যাট ছাড়া) করে কেটে নিবে টিলিটক।

আবেদনের যোগ্যতা :

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, আবেদনের যোগ্যতা গত শিক্ষাবর্ষের ন্যায়ই রাখা হয়েছে। সে অনুসারে বিজ্ঞান অনুষদ (এ ইউনিট), জীব বিজ্ঞান অনুষদ (এফ ইউনিট) ও ইঞ্জিনিয়ারিং অনুষদ (জি ইউনিট)‘র অধিনে এসএসসি এবং এইচএসসি ও সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যুনতম জিপিএ-৬.৫০ পয়েন্ট (উভয় পরীক্ষায় পৃথক ভাবে নূন্যতম ৩.০০ থাকতে হবে)।

সমাজ বিজ্ঞান অনুষদ (ডি ইউনিট)‘র অধিনে জিপিএ- ৬.০০ (পৃথক ভাবে ২.৭৫), আইন অনুষদ (ই ইউনিট) ও ব্যবসায় প্রশাসন অনুষদ (সি ইউনিট)‘র অধিনে জিপিএ- ৭.০০ (পৃথক ভাবে ৩.০০), কলা ও মানববিদ্যা অনুষদ (বি ইউনিট)‘র উপ-ইউনিট ১ ও ৭-এ জিপিএ-৬.০০ (পৃথক ভাবে ২.৭৫) এবং উপ-ইউনিট ২ থেকে ৬ পর্যন্ত জিপিএ-৫.৫০ (পৃথক ভাবে ২.৫০) প্রাপ্তরা আবেদন করতে পারবে।

আসন সংখ্যা :

এ বছর জেনেটিক ইঞ্জিনিয়ারিং, ফারসি, সংস্কৃতি, ফাইন আর্টস’র বিভাগে কিছু আসন বৃদ্ধি করা হয়েছে বলে জানা গেছে। এছাড়া গত বছর ব্যবসায় প্রশাসন অনুষদের অধিনে হিউম্যান রিসোর্চ ম্যানেজমেন্ট এবং ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী ভর্তি করানো হয়।

৪৬টি বিভাগ ও ইনস্টিটিউটের অধিনে চবিতে আসন রয়েছে ৪ হাজার ৪৭৭টি। এরমধ্যে ৩ হাজার ৮৩৫টি সাধারণ আসন ও ৬৪২টি সংরক্ষিত আসন রয়েছে।

সংরক্ষিত আসনের মধ্যে রয়েছে মুক্তিযোদ্ধা, উপজাতি, অ-উপজাতি, ওয়ার্ড, প্রতিবন্ধী, ক্ষুদ্র-নৃগোষ্ঠি, খেলোয়াড় ও শিল্পী কোটা।

খাতা মূল্যায়ন:

এ বছরও ১২০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বরের লিখিত (এমসিকিউ) পরীক্ষা ও এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফল থেকে ২০ নম্বর যোগ করা হবে। এখানে ২০ নম্বরের মধ্যে এসএসসি’র জিপিএ থেকে ৪০শতাংশ এবং এইচএসসি’র জিপিএ থেকে ৬০ শতাংশ যোগ করা হবে।

চবি//এইচটি, ৩১ আগস্ট(ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরজে