[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



যে কারণে খাবেন আনারস


প্রকাশিত: August 6, 2014 , 12:55 pm | বিভাগ: হেলথ


লাইভ প্রতিবেদক : পুষ্টিগুণে ভরপুর মৌসুমি ফল আনারস খুবই রসালো, সুমিষ্ট। মার্চের মাঝামাঝি থেকে জুলাই-আগস্ট পর্যন্ত আমাদের দেশে খুবই সহজলভ্য এই ফল।

আনারস শুধু ফল হিসেবে নয় এটি দিয়ে তৈরি করা হয় জ্যাম, জেলি ও জুস। এছাড়া বিভিন্ন ধরনের রান্নায় ও সালাদেও আনারস ব্যবহার করা হয় যা হয়তো অনেকেরই কাছে অজানা। তবে যে ভাবেই খাওয়া হক না কেন আনারসের রয়েছে যথেষ্ট গুণ। তাই জেনে নেয়া যাক কোন কোন কারণে আনারস খাবেন-

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ : ফল ও সবজিতে অ্যান্টিঅক্সিডেন্ট বেশি পাওয়া যায়। আর আনারসেও রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। এটি চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না, অর্থাৎ আপনাকে তরুণ রাখতে সাহায্য করে। ক্যান্সার ও হূদযন্ত্রের নানা রোগ প্রতিরোধেও সাহায্য করে এই অ্যান্টিঅক্সিডেন্ট। আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় হয়তো অনেক অস্বাস্থ্যকর খাবার থাকে, যেমন-জাঙ্কফুড, ড্রিংকস ইত্যাদি। ওইসব খাবারের ক্ষতিও অনেকটা পুষিয়ে দিতে পারে আনারস।

ভিটামিন সি’র ভাণ্ডার : আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। আমাদের শরীরের নিয়ন্ত্রণ ঠিক রাখতে ভিটামিন সির গুরুত্ব অনেক। জিহ্বা, তালু, দাঁত, মাড়ির যেকোনো অসুখের বিরুদ্ধে যুদ্ধ করে ভিটামিন-সি। প্রতিদিনের খাদ্য তালিকায় এক কাপ পরিমাণ আনারস আপনার শরীরে ভিটামিন সি’র চাহিদা পূরণ করবে।

ওজন নিয়ন্ত্রণ : ওজন কমাতে আনারসের জুড়ি নেই। আনারসে ক্যালরির পরিমাণ খুবই কম, আর রয়েছে প্রচুর আঁশ। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন সকালে কিংবা দুপুরে আনারস খেয়ে নিন। তবে একটা কথা মনে রাখবেন, আনারস তাজা খেলেই বেশি পুষ্টি পাওয়া যায়। রান্না করলে এর গুণাগুণ অনেকটা কমে যায়।
হজম শক্তি বৃদ্ধি : আনারসে রয়েছে ব্রোমেলিন নামে এক ধরনের উপাদান, যা আমাদের হজমশক্তি বাড়াতে সাহায্য করে। তাছাড়া বদহজমের সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন আনারস।
ঢাকা, ৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআর