[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ইউজিসির অতিরিক্ত পরিচালক বরখাস্তের আদেশ প্রত্যাহার


প্রকাশিত: September 7, 2014 , 9:16 pm | বিভাগ: আদার ইন্সটিটিউট,আপডেট,এডমিনস্ট্রেশন


লাইভ প্রতিবেদক: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগের অতিরিক্ত পরিচালক জনাব ফেরদৌস জামানের বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হয়েছে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর “বেসরকারি বিশ্ববিদ্যালয়: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়” শীর্ষক গবেষণা প্রতিবেদনে উত্থাপিত উৎকোচ গ্রহনের অভিযোগ খতিয়ে দেখতে গঠিত দুটি তদন্ত কমিটির প্রতিবেদন রোববার প্রদান করা হয়েছে।

কমিশন কর্তৃপক্ষের এক বিশেষ সভায় ওই প্রতিবেদন উত্থাপন ও গৃহীত হয়। এতে উল্লেখ করা হয় ইউজিসি কর্মকর্তাদের বিরুদ্ধে আনীত কোন অভিযোগই প্রমাণিত হয়নি। বিভিন্ন সময়ে গণমাধ্যমে প্রকাশিত এ সংক্রান্ত কোনো অভিযোগের বাস্তব ভিত্তি খুঁজে পাওয়া যায়নি। প্রতিবেদন দুইটি কমিশন কর্তৃপক্ষের বিশেষ সভায় পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করা হয় এবং সরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের অতিরিক্ত পরিচালক জনাব ফেরদৌস জামানের সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করার সিদ্ধান্ত গৃহীত হয়।

কমিটি উত্থাপিত বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি তদন্তে ইউজিসিকে অধিকতর ক্ষমতায়ন এবং অভ্যন্তরীন প্রশাসনিক গতিশীলতা আনয়নের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। পাশাপাশি উল্লেখ করা হয় ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের বর্তমান চেয়ারম্যানের উদ্দেশ্য প্রণোদিত অভিযোগ ইউজিসি ও সামগ্রিক উচ্চশিক্ষার তদারকি ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করেছে এবং কমিশনের ভাবমূর্তি ও মর্যাদাকে ক্ষুন্ন করেছে। অভিযোগকারী এ ধরনের অভিযোগ উত্থাপন করে চরম দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন বলে কমিশন মনে করে।

 

ঢাকা, ০৭ সেপ্টম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন