[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করতে সম্প্রচারনীতিমালা- জাবি শিক্ষক ফোরাম


প্রকাশিত: August 9, 2014 , 10:51 pm | বিভাগ: ঢাকার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি,মিডিয়া এন্ড ইভেন্ট


জাবি লাইভ : জবাবদিহিতার অজুহাতে গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করতেই মহাজোট সরকার সম্প্রচার নীতিমালা প্রণয়ন করেছে বলে বিবৃতি দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

শনিবার এক লিখিত বিবৃতিতে এ নীতির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান ফোরামের শিক্ষকরা। তারা বলেন, সংবাদপত্রের কণ্ঠরোধ ও তাদের দুর্নীতি ঢাকার জন্য সরকার একের পর এক কালো আইন করছে।

তারা আরও বলেন, আমার মনে করি, যে অজুহাতে আইন সংশোধন করে সংবাদপত্রের কণ্ঠরোধ করা হয়েছে সেটা দেশের জনগনের নিকট গ্রহণযোগ্য নয়। সংবিধানের ৩৯ অনুচ্ছেদে প্রত্যেক নাগরিকের বাক ও সংবাদক্ষেত্রের স্বাধীনতার যে নিশ্চয়তা দেওয়া হয়েছে, সেখানে সম্প্রচার নীতিমালায় প্রতিষ্ঠানবিশেষের খবর প্রকাশের ওপর বিধিনিষেধ জারির কথা বলা হয়েছে।

গণমাধ্যম কী প্রচার করবে, আর কী  করবে না, সে বিষয়ে সরকার বা তথ্য মন্ত্রণালয় নীতিমালা জারি করে বলে দিতে পারে না।

এই নীতিমালার মাধ্যমে সরকার গণমাধ্যমের হাত-পা বেঁধে রাখার অপচেষ্টা করছে। গণতন্ত্রের জন্য এই নীতিমাল শুভ হতে পারে না। তাই অবিলম্বে এই সম্প্রচার নীতিমালা বাতিল করতে সরকারকে আহ্বান জানান তারা।

বিবৃতিদাতাদের মধ্যে ছিলেন, সাবেক ভিসি প্রফেসর খন্দকার মুস্তাহিদুর রহমান, ফোরামের সাধারন সম্পাদক প্রফেসর শামছুল আলম, শিক্ষক সমিতির সম্পাদক প্রফেসর কামরুল আহসান, প্রফেসর মাফরুহী সাত্তার টিটু, প্রফেসর শরিফ উদ্দিন প্রমুখ।

জাবি//এসএম, ৯ আগষ্ট(ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরজে