[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ডুলাহাজারা সাফারি পার্কে সিভাসু শিক্ষার্থীদের শিক্ষাসফর


প্রকাশিত: August 9, 2014 , 11:10 pm | বিভাগ: চট্টগ্রামের ক্যাম্পাস,ট্যুরিজম এন্ড এনভায়রনমেন্ট,পাবলিক ইউনিভার্সিটি


সিভাসু লাইভ: ডুলাহাজারা সাফারি পার্ক যেটা বর্তমানে ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্ক নামে পরিচিত। এটি ১৯৯৯ সালে কক্সবাজারের চকরিয়ায় স্থাপিত হয়। যেখানে পশুপাখি মুক্তাবস্থায় বিচরণ করতে পারে।

ডুলাহাজারা সাফারি পার্কটি কক্সবাজার জেলা সদর থেকে ৫০কিলোমিটার উওরে এবং চকরিয়া থানা থেকে ১০কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার জেলা সদরের দক্ষিণ বন বিভাগের ফাসিয়াখালি রেঞ্জের ডুলাহাজারা ব্লকে অবস্থিত। মূলত এটি হরিণ প্রজনন কেন্দ্র হিসেবে গড়ে উঠলেও এতে বাঘ, সিংহ, হাতি, ভালুক, গয়াল, কুমির, জলহস্তী, মায়া হরিণ, সাম্বা হরিণ, চিত্রা হরিণ, প্যারা হরিণ, মিঠা ও নোনা পানির কুমিরসহ নানাবিধ পশুপাখির সমাহার রয়েছে। সবুজ-শ্যামল গাছপালায় বিস্তৃত মোট ৬০০হেক্টর এলাকা দেখলে দর্শনার্থীদের মন ভরে যায়।

শনিবার সকাল ৮টায় চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ১৮তম ব্যাচের ৫৬জন শিক্ষার্থী শিক্ষা সফরে এই পার্কটির উদ্দেশ্যে যাত্রা করে। অনেক আনন্দঘন সময়ে শিক্ষার্থীরা বন্যপ্রাণিদের জীবনযাত্রা, খাদ্যাভ্যাস, ম্যানেজমেন্ট পদ্ধতি নিয়ে বহু তথ্য জেনেছে। এরপর কক্সবাজারের হিমছড়ি ও সমুদ্র সৈকত ভ্রমণ ও সমুদ্র সৈকতে প্রীতি ফুটবল খেলা শেষে তারা সন্ধ্যা ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে।

শিক্ষাসফরে শিক্ষকদের মধ্যে ছিলেন ড. হাসানুজ্জামান, ডাঃ মাহবুব আলম, রাশেদা পারভিন রাখি ও আফরোজা সুলতানা বিথী। এ সফরটি ডিপার্টমেন্ট অফ এনিম্যাল সায়েন্স এন্ড নিউট্রিশন এর আওতায় জু এন্ড ল্যাবরেটরি এনিম্যাল ম্যানেজমেন্ট বিভাগের অধীনে অনুষ্ঠিত হয়।

১৮তম ব্যাচের মোঃ মুক্তাদির বিল­া রেজা মুঠোফোনে জানিয়েছেন পুরো সাফারি পার্ক ঘুরে তার অভিজ্ঞতা ও আনন্দের কথা। তিনি জানান, প্রাকৃতিক পরিবেশে মুক্তভাবে বিচরণ করা প্রাণিদের দেখে অনেক ভাল লেগেছে। তাছাড়া বন্যপ্রাণি ও পরিবেশ নিয়ে অনেক নতুন নতুন তথ্য জানতে পেরেছি।

সিভাসু//এসএস, ৯ আগষ্ট(ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরজে