[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



কানাডায় স্কলারশিপ, পাবেন ১৯ লাখ টাকা


প্রকাশিত: August 10, 2014 , 9:52 pm | বিভাগ: ফরেন ক্যাম্পাস


ইন্টারন্যাশনাল লাইভ: ‘বিশ্ব জোড়া পাঠশালা মোর সবার আমি ছাত্র, নানান ভাবে নতুন জিনিস শিখছি দিবারাত্র’ শিক্ষার্থী মাত্রই জানার কথা সুনির্মল বসুর এ উক্তিটি।

আর এর সাথে তাল মিলিয়ে প্রতিটি মেধাবী শিক্ষার্থীরই প্রত্যাশা থাকে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা করার।  তারা আশায় বিভোর হন বিশ্বমানের কোন বিশ্ববিদ্যালয় থেকে অনার্স, মাস্টার কিংবা পিএইচডি ডিগ্রি করার স্বস্বপ্নে।

এবার মেধাবীদের এ স্বপ্ন পূরণে এগিয়ে এসেছে উন্নত দেশ কানাডা। দেশটির ‘কুয়েস্ট ইউনিভার্সটি’ (http://www.questu.ca) অনন্য মেধাবীদের দিবে স্কলারশিপ নিয়ে অনার্সের সুযোগ।

তারা শিক্ষার্থীদের দুই ধরনের স্কলারশিপ প্রদান করবে। একটি হল canadaডেভিড ডব্লিউ স্ট্রেংওয়ে এ্যাওয়ার্ড ফর এক্সসিলেন্স, অন্যটি হল কুয়েস্ট ইউনিভার্সিটি কানাডা স্কলারশিপ।

প্রতিটি শিক্ষার্থীকে বছরে দেয়া হবে ২৪ হাজার মার্কিন ডলার যা বাংলাদেশী টাকায় প্রায় ১৯ লাখ টাকা। থাকছে টিউশন ফি ফ্রি। দুই ক্যাটাগরিতেই আবেদনের সুযোগ থাকছে আপনার জন্য।

তবে স্কলারশিপের এ সুবিধা পেতে হলে শিক্ষার্থীকে অনার্সকালীন সময়ে মেধার স্বাক্ষর রাখতে হবে।

 

পাঠ্য বিষয়: কুয়েস্ট ইউনিভার্সিটিতে আছে এরকম যেকোনো বিষয়ে থাকছে অনার্স করা সুযোগ।

যোগ্যতা: আপনি কি পেতে চান এ অনন্য সুযোগ? তবে আপনাকে পূরণ করতে হবে কয়েকটি মানদণ্ড। আপনার মধ্যে থাকতে হবে লিডারশীপ এবং সেবা প্রদানের মানসিকতা। উচ্চমাধ্যমিকে থাকতে হবে ৩.৭৫।

যারা হবে আপনার সহপাঠী: এ বিশ্ববিদ্যালয়ে বিশ্বের সকল মেধাবী শিক্ষার্থীরা হবে আপনার সহপাঠী।

স্কলারশিপ সংখ্যা: অনির্ধারিত। তার মানে আপনিও হতে পারেন স্কলারশিপ প্রাপ্তদের একজন। সুযোগ হাত ছাড়া না করতে চাইলে আজই শুরু করুণ প্রক্রিয়া।

আবেদন করবেন যেভাবে: আপনাকে  তিন’শ শব্দে ইংরেজিতে লিখতে হবে সংক্ষিপ্ত আত্মপরিচিতি। এছারাও ওয়েবসাইট ভিজিট করলেই পেয়ে যাবেন তার বিস্তারিতঃ http://www.questu.ca/pdfs/_uploads/content/2015_fin_aid_scholarship_application_form.pdf

ডেডলাইনঃ আন্তর্জাতিক মানের কোন স্কলারশিপ পেতে হলে সময় সচেতন হওয়া বাধ্যতামূলক। অন্যথায় ছিটকে যাবে বিশ্ব ধরার সুযোগ। এ স্কলারশিপের জন্য আবেদনের শেষ তারিখ পহেলা সেপ্টেম্বর।

ঢাকা, ১০ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএল, এমএইচ