[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বেরোবিতে চাঁদ দেখা উৎসব


প্রকাশিত: August 11, 2014 , 2:04 pm | বিভাগ: পাবলিক ইউনিভার্সিটি,রংপুরের ক্যাম্পাস


বেরোবি লাইভ : পৃথিবীর সবচেয়ে কাছে আসা ও অন্যদিনের তুলনায় আকারে বড় চাঁদ আরো পরিস্কারভাবে দেখতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিশেষ ব্যবস্থার আয়োজন করা হয়েছে। ‘বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় জিয়োগ্রাফিক্যাল এসোসিয়েশন’ (ব্রগা) এর আয়োজনে রোেববার রাতে চাঁদ দেখতে শিক্ষার্থীদের অংশগ্রহণে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়।

জানা গেছে, বন্ধুদের আড্ডা,গান,নৃত্য,গল্পগুজবে অন্যরকম এক পরিবেশের সৃষ্টি হয় বেরোরি ক্যাম্পাস। রাতের আকাশে চাঁদের সৌন্দর্যপিপাসু শিক্ষার্থীরা বোরবার সন্ধ্যা ৬টা থেকে ক্যাম্পাসে আসতে থাকে এবং রাত ১.৩০ মিনিট পযর্ন্ত আবস্থান করে।

এছাড়াও বেরোবি শেখ ফজিলাতুন্নেছা মহিলা হলে শিক্ষার্থীদের আনন্দ উৎসব ছিল চোখে পড়ার মতো। শিক্ষার্থীদের চিৎকার চেঁচামেচিত গান ইত্যাদিতে কোলাহলপূর্ণ ছিল সম্পূর্ণ মহিলা হোস্টেল।

বেরোবি শিক্ষার্থী সাগর আলী জানান, যদিও আমি অনেক দুরে মেসে থাকি তারপর বন্ধুদের সাথে চাঁদের সৌন্দর্য উপভোগ করার জন্য ক্যাম্পাসে চলে আসি।যদিও বা মেঘের কারণে সৌন্দর্য উপভোগ করতে ততোটা পারিনি কিন্তু অনেক মজা করেছি।

ব্রগার সাধারণ সম্পাদক আব্দুর রকিব ও সাস্কৃতিক সম্পাদক ইকবাল আহমেদ জানান, ক্যাম্পাসের দ্বিতীয় একাডেমিক ভবনের সামনে দূরবিক্ষণ যন্ত্র বসিয়ে সাধারণ শিক্ষার্থীদের চাঁদ দেখার ব্যবস্থা করে দেয়া হয়। সংগঠনের পক্ষ থেকে বলা হয়, ‘স্বাভাবিকের তুলনায় ১৩ শতাংশ বড় ও ৩০ শতাংশ উজ্জ্বল হয়ে গতকাল রাত ১২টা ১০ মিনিটে দৃশ্যমান হয়েছে পৃথিবীর একমাত্র এ উপগ্রহটি। ব্যতিক্রমী ও বড় আকারের এই চাঁদ সুপারমুন নামে পরিচিত।

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের ভুগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. মাসুম এ পাটওয়ারী বলেন ‘সুপারমুন পৃথিবীর খুব কাছাকাছি আসায় পৃথিবী এবং সুপারমুনের মাঝে আকর্ষণ অনেক বেড়ে যায়। এর ফলে পৃথিবীতে জোয়ার বেড়ে যায় এবং নিন্মাঞ্চল প্লাবিত হয়। মেডিক্যাল জিয়োগ্রাফির ভাষায় এসময় মানব দেহের বাদ-বেথার উদ্ভব হতে পারে বলেও তিনি উল্লেখ করেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এ কে এম নূর-উন-নবী ব্রগার এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

 

বেরোবি//এসএস, ১১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআর