[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বাকৃবিতে আন্দোলনে পিছুটানের ফল: বাড়িতে বাড়িতে সতর্কবার্তা


প্রকাশিত: August 11, 2014 , 2:37 pm | বিভাগ: ঢাকার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


BAU-live

লাইভ প্রতিবেদক : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে লেভেল-২ সেমিস্টার-১ এর শিক্ষার্থীরা আন্দোলন থেকে বিরত থেকেও রেহাই পাচ্ছেননা। তাদের প্রত্যেকের বাড়িতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে চিঠি পাঠানো হয়েছে। ভবিষ্যতে আন্দোলন করলে তাদের বিরুদ্ধে বিধি মোতবেক ব্যবস্থা নেয়া হবে বলেও সতর্কবার্তা পাঠানো হয়েছে।

এ অবস্থায় লেভেল-২ সেমিস্টার-১ এর সকল ব্যাচের শিক্ষার্থীদের মাঝে চরম উদ্বেগ ও আতংক বিরাজ করছে। সেমিস্টার ফি প্রত্যাহারের দাবিতে আন্দোলন এবং পরবর্তীতে দাবি আদায় না করে পিছুটানই তাদের জন্য কাল হয়েছে বলে জানা গেছে।

পিছুটানের সুযোগে লেভেল-২ সেমিস্টারের শিক্ষার্থীদের গণহারে শো-কজ করা হয়েছে। এতেই ক্ষান্ত হয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন, প্রত্যেক শিক্ষার্থীদের বাড়িতে সতর্ক বাতা পাঠানো হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে বাকৃবিতে অন্য যেকোন বিশ্ববিদ্যালয়ের তুলনায় সেমিস্টার ফি কম। কিন্তু লেভেল-২ এর শিক্ষার্থীরা আন্দোলনের নামে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে অস্থিতিশীল করার চেষ্টা করছে। এজন্য ওই শিক্ষার্থীদের অভিভাবকদের কাছ থেকে সহযোগীতা চাওয়া হয়েছে।

সেমিস্টার ফি নিয়ে ক্যাম্পাসে আর কোন আন্দোলন করা হলে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে সতর্কবার্তা দেয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক শিক্ষার্থী ক্যাম্পাসলাইভ২৪.কম-কে জানিয়েছেন। এবার তারা বাড়িতে গিয়েও শান্তিতে ঈদের আনন্দ উপভোগ করতে পারেননি। তাদেরকে কেন বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে চিঠি দেয়া হয়েছে এনিয়ে শাসানো হয়েছে। কয়েক শিক্ষার্থী জানান, তাদের অভিভাবকরা তাদের বলেছেন যত কষ্টই হোক তারা পড়াশোনার খরচ বহন করবে তবুও যেন আন্দোলন না করা হয়। তাদের সন্তান বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কার হোক এটা তারা চাননা। তারা জমি বিক্রি করে হলেও সন্তানের পড়াশোনার খরচ চালাবেন।

বাকৃবিতে সেমিস্টার ফি নিয়ে আন্দোলন করেছেন এমন কয়েক শিক্ষার্থী জানান, আন্দোলনে পিছুটান না দিলে আমাদের এমন পরিণতি হতো না। আন্দোলন চালিয়ে গেলে আজ আমাদের শো-কজও খেতে হতো না। বাড়িতে শান্তিতে ঈদের আনন্দও উপভোগ করতে পারতাম। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন এনিয়ে তালবাহানা করলে আবারো তারা আন্দোলনে নামবেন বলে হুশিয়ারি উচ্চারণ করেছে শিক্ষার্থীরা।

এব্যপারে বাকৃবি ভিসি প্রফেসর ড. মো: রফিকুল হক ক্যাম্পাসলাইভ২৪.কম জানান, সেমিস্টার ফি’র বিষয়টি শিক্ষার্থীদের অভিভাবকদের চিঠির মাধ্যমে জানানো হয়েছে। এব্যাপারে অভিভাবকদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে বলে উল্লেখ করেছেন তিনি।

 

ঢাকা, ১১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)// জেএন