[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ইন্টারনেটে সাহিত্য চর্চার আসর গল্প-কবিতা ডট কম


প্রকাশিত: August 11, 2014 , 6:30 pm | বিভাগ: আর্টস এন্ড লিটারেচার


লাইভ প্রতিবেদক: গল্প-কবিতা ডট কম মূলত নবীন লেখক ও পাঠকের জন্য একটি অন-লাইন সোশ্যাল প্লাটফর্ম তৈরির উদ্যোগ। এ ওয়েব পোর্টাল এর মাধ্যমে যেমন লেখকেরা অনলাইনে লেখা প্রকাশ করে খুবই সহজে পাঠকদের কাছে পৌঁছাতে পারে, তেমনি পাঠকেরাও পায় নবীন-প্রবীণ লেখকের ভিন্ন ধরণের নতুন স্বাদের লেখা। জানাতে পারে লেখা সম্পর্কে তাদের মূল্যবান মতামত; এভাবেই নবীন এবং প্রবীণ প্রজন্মের ১০ হাজারের অধিক লেখক-পাঠকের মধ্যে তৈরি হয়েছে ভার্চুয়াল সেতুবন্ধন।

২০১১ সালে পয়লা ফেব্রুয়ারি গল্প-কবিতা ডট কম আত্মপ্রকাশ করে। সেই থেকে এখন পর্যন্ত প্রকাশিত হয়েছে প্রায় ৬ হাজার কবিতা এবং প্রায় ২ হাজার গল্প। গল্প-কবিতা ডট কম এ বছর জুড়ে বিভিন্ন পরিকল্পনার অংশ হিসেবে থাকে প্রতিমাসে ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে গল্প ও কবিতা লেখার প্রতিযোগিতা। পাঠক ও বিচারকদের মতামতের ভিত্তিতে সেরা ৬টি লেখার জন্য থাকে আকর্ষণীয় পুরষ্কার ও সনদপত্র। আর বছর শেষে নির্বাচিত সেরা লেখাগুলো নিয়ে একুশে বই মেলায় অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হয় গ্রন্থসংকলন।

 

এই ওয়েবসাইটে আরো রয়েছে সাহিত্য ব্লগ। সাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে লেখার অফুরন্ত ব্যবস্থা। গল্প-কবিতা ডট কম এ লেখক পাঠকদের বাড়তি পাওয়া তাদের মধ্যে পারস্পরিক যোগাযোগ, গল্প-কবিতা ডট কম এ সামাজিক যোগাযোগ পোর্টালের সব সুবিধা থাকার কারণে সহজেই মতবিনিময় করতে পারেন লেখক পাঠক। একটি গল্প বা কবিতা পড়ে পাঠক সহজেই জানাতে পারেন তার মতামত; যা লেখক কে করে অনুপ্রাণিত, গঠনমূলক সমালোচনা সমৃদ্ধ করে তার অনাগত লেখাকে। এভাবে লেখক ও পাঠকের যৌথ প্রচেষ্টায় বাংলা সাহিত্য চর্চা হতে থাকে গল্প-কবিতা ডট কম এ।

ঢাকা, ১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ