[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ঈদ স্পেশাল রেসিপি : ‘দেশি গরুর লাল ভূনা’


প্রকাশিত: October 5, 2014 , 7:52 pm | বিভাগ: ইয়াং স্টাইল


লাইভ প্রতিবেদক : ঈদের জোয়ারে ভাসছে দেশ। আবহমান গ্রাম-বাংলার ঘরে ঘরে ঈদের প্রস্তুতি প্রায় সম্পন্ন। উৎসবে উৎসবে আবাল-বৃদ্ধবণিতা একাকার। আর এই পবিত্র উৎসবের দিন খাওয়া দাওয়ার আয়োজনে সবাই একটু ভিন্ন মাত্রা যোগ করতে চায়। অন্যান্যদিনের মত একই খাওয়া যদি হয় তাহলে আর ঈদের বিশেষত্ব কি রইলো।

 

উৎসবের দিন এবার ট্রাই করুন ‘দেশি গরুর লাল ভূনা’ একটি রান্না। অনেকটা আয়েশি ও নবাবি  পদ্ধতিতে ‘রেড মিট’ দিয়ে তৈরি স্পেশাল একটি প্রিপারেশন ‘দেশি গরুর লাল ভূনা’ খেয়ে মেতে উঠুন ঈদের উৎসবে।  ঈদের আমেজে। এই রেসিপিটি সাধারণত ভোজন বিলাসীদের মধ্যে তরুণ প্রজন্মই বেশি পছন্দ করেন। চলুন এবার জেনে নেয়া যাক কিভাবে তৈরি করা হবে ভোজন ভূড়ির জন্য মজাদার এই রেসিপি-
উপকরণঃ  গরুর মাংস – ৫০০ গ্রাম,দই – ১ কাপ,আদা-রসুন বাটা – ১ চা চামচ, লাল মরিচগুঁড়ো – ১ চা চামচ, গরম মশলা গুঁড়ো – হাফ চা চামচ, হলুদ গুঁড়ো – হাফ চা চামচ, ধনে গুঁড়ো – ১ চা চামচ, জিরে গুঁড়ো – ১ চা চামচ, তেজপাতা – ১টা, লবঙ্গ – ৫টি, গোটা গোলমরিচ – ৫টি, এলাচ – ৩-৪টি, দারচিনি – ১টি, পুদিনা পাতা হাফ  আঁটি, ধনেপাতার আঁটির চার ভাগের এক ভাগ, কাঁচা মরিচ – ২ টি (কুচনো), গোটা জিরে হাফ চা চামচ, টমেটো সস – ১ টেবিল চামচ, ভাজা পেঁয়াজ – ১ কাপ, কারি পাতা – ৮টি, লবন স্বাদ মতো, তেল – ১ টেবিল চামচ, পানি হাফ কাপ।

রন্ধন প্রণালীঃ  গরুর মাংসের টুকরো গুলিকে ভাল করে ধুয়ে পরিস্কার করে নিন।দই, আদা-রসুন বাটা, লাল মরিচগুঁড়ো, হলুদ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো ও লবন ভাল করে একটি মিশ্রন তৈরি করে তাতে মাংসগুলি মাখিয়ে ৩ ঘন্টা ম্যারিনেট করতে দিন।

 

 

এরপর একটি প্রেসার কুকারে তেল গরম করে তারমধ্যে জিরে, গোটা মশালা, গোল মরিচ, তেজপাতা, কারিপাতা দিয়ে ২ মিনিট মতো ভাজুন।এতে কাঁচা মরিচ ও টমেটো সস দিয়ে ১ মিনিট রান্না করুন।এর মধ্যে ম্যারিনেট করা মাংসের টুকরোগুলি দিয়ে দিন। বাকি ম্যারিনেশনের মিশ্রনটাও ঢেলে দিন।

 

ভাল করে মিশিয়ে ৫-৬ মিনিট ভাল করে কষান।এতে কুচনো ধনেপাতা ও পুদিনা পাতা দিয়ে দিন। ২ মিনিট ভাল করে রান্না করুন।স্বাদমতো লবন ও প্রয়োজন মতো পানি দিন। ভাল করে মিশিয়ে নিন খুন্তি দিয়ে। এবার প্রেসার কুকারের ঢাকনা লাগিয়ে দিয়ে ৪টি হুইসল পড়ে যাওয়ার পর আঁচ বন্ধ করে প্রেসার কুকার নামিয়ে নিন। তারপরে পরিবেশনের আগে ভাজা পেঁয়াজ ও আদা উপরে সাজিয়ে দিন।
ব্যস হয়ে গেল ভোজন বিলাসীদের মজাদার ‘দেশি গরুর লাল ভূনা’

 

ঢাকা// ০৫ অক্টোবর(ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআর