[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



সাহিত্যে নোবেল পেলেন মোদিয়ানো


প্রকাশিত: October 9, 2014 , 11:54 pm | বিভাগ: আর্টস এন্ড লিটারেচার,এডমিনস্ট্রেশন


লাইভ প্রতিবেদক: সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন ফরাসি সাহিত্যিক পাত্রিক মোদিয়ানো। বৃহস্পতিবার সুইডেন সময় দুপুর ১টায় (বাংলাদেশ সময় বিকেল ৫টা) এ বছর সাহিত্যে নোবেল বিজয়ী হিসেবে পাত্রিক মোদিয়ানোর নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি।

আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে আনুষ্ঠানিকভাবে মোদিয়ানোর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

স্মৃতি-বিস্মৃতি, আত্ম-অনুসন্ধান ও অপরাধবোধের বুননি পাত্রিক মোদিয়ানোর সাহিত্যের উপজীব্য। প্যারিস শহর তার লেখায় জীবন্ত হয়ে ওঠে।

১৯৪৫ সালের ৩০ জুলাই মোদিয়ানো প্যারিসের শহরতলী বৌলোনে-বিয়ানকুর-এ জন্মগ্রহণ করেন। তার বাবা ব্যবসায়ী এবং মা ছিলেন অভিনেত্রী। ১৯৬৮ সালে প্রকাশিত প্রথম উপন্যাসের জন্য তিনি প্যারিসের পাঠকমহলে জনপ্রিয় হয়ে ওঠেন।

জন স্টাইনবেক, রবীন্দ্রনাথ ঠাকুর, আর্নেস্ট হেমিংওয়ে, উইলিয়াম ফকনার, গাব্রিয়েল গার্সিয়া মার্কেস, উইন্সটন চার্চিল, পাবলো নেরুদা ও আলব্যের কামু’র মতো সাহিত্যিকরা বিভিন্ন সময়ে বিশ্বসাহিত্যের এই সম্মানজনক পুরস্কার অর্জন করেছেন।

পাত্রিক মোদিয়ানোর বেশকিছু সাহিত্যকর্ম ইংরেজিতে অনূদিত হয়েছে; সেগুলো হলো- রিং রোডস: অ্যা নোভেল (১৯৭৪), ভিয়া ত্রিস্তে (১৯৭৭), অ্যা ট্রেস অব ম্যালিস (১৯৮৮), হানিমুন (১৯৯২)।

উপন্যাস ছাড়াও মোদিয়ানো শিশু সাহিত্য এবং চলচ্চিত্রের কাহিনী লিখেছেন।  এর আগে ২০১৩ সালে কানাডিয়ান গল্পকার এলিস মুনরো সাহিত্যে নোবেল বিজয়ী নির্বাচিত হন।

ঢাকা, ০৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন