[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



রাজধানীতে ডেন্টাল ছাত্রীদের লাঠিচার্জ: আহত ২০, আটক ১৪ (ভিডিও)


প্রকাশিত: December 17, 2014 , 2:42 pm | বিভাগ: আপডেট,ঢাকার ক্যাম্পাস,মেডিকেল কলেজ


rajdhani

লাইভ প্রতিবেদক: রাজধানীতে ডেন্টাল কলেজের শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করেছে পুলিশ। এতে ২০ শিক্ষার্থী আহত হয়েছে। আটক করা হয়েছে ১৪জনকে। এসময় ছাত্রীদের বেধরক পেটানো হয়েছে বলে অভিযোগ উঠেছে।

চারদফা দাবিতে বুধবার শিক্ষার্থীরা কাফন মিছিল নিয়ে স্বাস্থ্যমন্ত্রণালয় ঘেরাও করতে গেলে পুলিশ তাদের বাধা দেয়।

একপর্যায়ে পুলিশ তাদের ওপর জলমাকান নিক্ষেপ করলে ছাত্ররাও সংঘর্ষে জড়িয়ে পড়ে। এসময় আহত হয় ২০ জন ছাত্র। আটক করা হয় ১৪ জনকে। বুধবার বেলা পৌঁনে ১২টার দিকে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের পাশের রাস্তায় এ সংঘর্ষ ঘটে।

শিক্ষার্থীরা অভিযোগ করেছেন, পুলিশ আন্দোলনরত ছাত্রীদের ওপর হামলে পড়েন। এসময় তাদের বাঁচাতে এগিয়ে গেলে পুলিশ তাদের লাঠিচার্জ করে।

d23তবে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে কোনো ব্যাক্তির দায়ভার নেবে না পুলিশ।

জানা গেছে, বুধবার চারদফা দাবিতে ডেন্টাল স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের (ডিএসসি) ব্যানারে ছাত্ররা কাফন মিছিল নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় ঘেরাও করতে যেতে চাইলে প্রেসক্লাবের পাশে পুলিশ তাদের বাধা দেয়। এসময় জলকামানও নিক্ষেপ করা হয়। তখন ছাত্ররা লাঠিসোটা নিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষ চলাকালে ছাত্ররা একটি বিআরটিসি বাস ভাঙচুর করে।

ডিএসসির আহ্বায়ক সারোয়ার হোসনে ভুইয়া জানান, পুলিশ ১৪ জনকে আটক করে নিয়ে গেছে। আহত হয়েছে ২০ জন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসাপতালে নেয়া হয়েছে।

ছাত্রদের ওপর হামলা সম্পর্কে পুলিশের রমনা জোনের এসি মো. শিবলি নোমান বলেন. ‘তাদের আন্দোলন শান্তিপূর্ণ ছিল না, পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করায় তাদের ওপর জল কামান নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয়া হয়েছে।’

d9ছাত্রীদের ওপর পুলিশের হামলা প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘কোনো ব্যক্তির দায় পুলিশ নেবে না। কেউ ব্যক্তিগতভাবে হামলা চালালে তার দায় তাকে নিতে হবে। প্রমাণ পাওয়া গেলে দায়িদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তবে ছাত্ররা বলেছেন, পুলিশ আন্দোলনকারী ছাত্রীদের ওপর হামলে পড়লে ছাত্ররা তাদের রক্ষায় এগিয়ে যায়। এসময় পুলিশ তাদের ওপর হামলা চালায়।

ডিএসসির দাবিগুলো হলো, পাস করার পর প্র্যাকটিস রেজিস্ট্রেশন প্রদান, কোর্সের বর্তমান কালিমুলাম বিদ্যমান রেখে অবিলম্বের ভর্তি প্রক্রিয়া চালু, সরকারি আধা সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানগুলোতে বিসিএস ও অডহকের ভিত্তিতে নিয়োগ প্রদান, বর্তমান কোর্সের মেয়াদ আরো এক বছর বাড়িয়ে সারাদেশে অভিন্ন কারিকুলামে কোর্স পরিচালনা।

ঢাকা, ১৭ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন