[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



শাবির তরুণ গবেষকদের ড্রোন দিয়ে সুন্দরবনের ভিডিও (পর্ব-১)


প্রকাশিত: January 2, 2015 , 2:39 am | বিভাগ: আপডেট,এক্সক্লুসিভ,ক্যাম্পাস,ট্যুরিজম এন্ড এনভায়রনমেন্ট,পাবলিক ইউনিভার্সিটি,রিসার্চ


sust-robot

লাইভ প্রতিবেদক: ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের সুন্দরবন আমাদের গর্ব।
এ সুন্দরবন নিয়ে আকর্ষণের কমতি নেই। সম্প্রতি শ্যালা নদীতে তেলবাহী ট্যাংকার ডুবির কারণে সুন্দরবনে জীববৈচিত্র্য হুমকির সম্মুখীন হয়। এ অবস্থায় সেখানে বেশ কয়েকটি পর্যবেক্ষক টিম পাঠানো হয়েছে। এর মধ্যে জাতিসংঘও তাদের বিশেষজ্ঞ প্রতিনিধি পাঠিয়েছিল। তারা সরেজমিনে সুন্দরবন পরিদর্শন শেষে সরকারকে বেশ কয়েকটি সুপারিশ করেছে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকেও কয়েকজন তরুণ গবেষক সেখানে গিয়েছিলেন। ওই রিসার্চ টিম সুন্দরবনে ড্রোন নিয়ে গিয়েছিলেন। তারা সেখানে ম্যাপিং এর কাজ করেছেন।

এসময় ড্রোন দিয়ে সুন্দরবনের সৌন্দর্য্য ক্যামেরাবন্দি করা হয়েছে।

nabil

ছবি: নাবিল

এব্যাপারে টিম লিডার  সৈয়দ রেজওয়ানুল হক নাবিল ক্যাম্পাসলাইভ২৪.কম-কে বলেন, আমরা সবসময় চাই ড্রোন শুধু উড়ানো নয় বাস্তবে যেন ব্যবহার করা হয়। এ থেকেই সুন্দরবনে যাওয়ার চিন্তাটা মাথায় আসে। আমরা “সাস্ট ড্রোন টিম” এর সদস্যরা গত কয়েকদিন সুন্দরবনের উপর কয়েকদফায় অটোনোমাস এবং ম্যানুয়াল ড্রোন মোতায়েন করি । এ সময় আমরা সুন্দরবনের কিছু এরিয়াল ভিডিও করেছি এবং ম্যাপিং এর কাজ করেছি। তবে আমরা ট্যাংকার ডুবির কয়েকদিন পরে যাওয়াতে বিপর্যয়ের চিত্র তেমন একটা আসেনি।

aklak

ছবি: আখলাক

উল্লেখ্য সেখানে প্রচুর বাতাস থাকায় এবং বোট থেকে টেইকঅফ এবং ল্যান্ডিং করানোর জন্য কাজটা মোটেও সহজ ছিল না। বিষয়টা চ্যালেঞ্জিং ছিল। কারণ সেখানে বাতাসের বেগ অনেক বেশি। এছাড়া বোট থেকেই টেইক অফ এবং ল্যান্ডিং করতে হয়েছে।

robi-kormoker

ছবি: রবি কর্মকার

নাবিলের নেতৃত্বে টিমে আরো ৪জন সদস্য ছিলেন। তারা হলেন মারুফ হোসেন রাহাত, রবি কর্মকার, আখলাকুজ্ঝামান আশিক ও ওমর ফারুক তোহা।

rahat

ছবি: রাহাত

নাবিল বলেন, আমাদের যারা সহযোগিতা করেছেন তাদেরকে ধন্যবাদ। ইউটিউবে একটি ভিডিও আপলোড করা হয়েছে। পর্যায়ক্রমে সবগুলো ভিডিও আপলোড করা হবে।

ভিডিও>>>


ঢাকা, ০২ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন