[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বিশ্বকে দেখিয়ে দিল বুয়েট, শাবি আর ডুয়েট (ভিডিও)


প্রকাশিত: January 7, 2015 , 1:28 pm | বিভাগ: এচিভমেন্ট,ক্যাম্পাস,ঢাকার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


অসীম কুমার : ভারতের বোম্বেতে অনুষ্ঠিত, ইন্টারন্যাশনাল রোবোটিক্স চ্যালেঞ্জ ২০১৫ এর মূল পর্বে বাংলাদেশের তিনটি দল BUET Exponential , RoboSUSTএবং DUET TimeOut অংশগ্রহণকরে যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থস্থানঅর্জনকরে তাক লাগিয়ে দিয়েছে প্রযুক্তি বিশ্বকে।

International Robotic Challenge

প্রতিযোগিতায় আয়োজক ভারতসহ বাংলাদেশ, শ্রীলঙ্কা,পাকিস্তান,ইথিওপিয়া, ফ্রান্স, ফিলিপাইন, নেপাল, সাউথ আফ্রিকার বিভিন্নবিশ্ববিদ্যালয়েরশিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

বাংলাদেশথেকে আন্তর্জাতিক কোন রোবটিক্স কম্পিটিশনে একসাথে একাধিক টিমের নজরকাড়া সাফল্যের ঘটনা এই প্রথম। বাংলাদেশের এই সাফল্য প্রমানকরে ফ্রান্স, ফিলিপাইন, ভারতসহ রোবটিক্স শিল্পোন্নত দেশগুলোর মতো সুযোগ সুবিধা না থাকলেও রোবটিক্সে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। উপযুক্ত পৃষ্ঠপোষকতা, অর্থায়ন, উন্নত ল্যাব এবং টেকনিক্যাল সুযোগসুবিধা বৃদ্ধি করতে পারলে বাংলাদেশও রোবটিক্স শিল্পে অভাবনীয় অর্জন সাধন করতে পারবে।

ইন্টারন্যাশনাল রোবোটিক্স চ্যালেঞ্জ ২০১৫ সম্পর্কে কিছু কথা

BUET_SUET_DUET

ইন্টারন্যাশনাল রোবোটিক্স চ্যালেঞ্জ ২০১৫ এর মূলপর্বটি অনুষ্ঠিত হয় ভারতের আইআইটি বোম্বেতে। এতেমোট ১৩ টি দল অংশগ্রহণকরে।

মূলপর্বে অংশগ্রহকারী প্রত্যেকটি দলকেতাদের নিজদেশের ন্যাশনাল রাউন্ডে সেরা পারফর্ম করে নিজেদের যোগ্যতার প্রমাণ করতে হয়েছে। ২০১৪ সালের ১৩ থেকে ১৪ নভেম্বর বাংলাদেশের ন্যাশনাল রাউন্ড BUET এ অনুষ্ঠিতহয়। সেখানে BUET Exponential, RoboSUSTএবং DUET TimeOut যথাক্রমে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকার করে। এই প্রতিযোগিতায় প্রতিটি দলকে মোট দুইটি করে রোবট তৈরি করতে হয়েছিলো একটা ছিল অটোনোমাস এবং অপর টি ছিল ম্যানুয়্যাল কন্ট্রোল।

এখান থেকে কম্পিটিশনের টাস্কের একটা ডেমো ভিডিও দেখে নিতে পারেন।

ইন্টারন্যাশনাল রোবোটিক্স চ্যালেঞ্জ ২০১৫ তে রানার্সআপ BUET Exponential টিমের সদস্যরা হলেন আবুল আল আরাবী ও খালেদ বিন মহিউদ্দিন।

BUET Exponential

তৃতীয় স্থান অর্জনকারী RoboSUST দলের সদস্যরা হলেন নওশাদ সজীব, নুসরাত মুবিনআরা, রাগিব শাহরিয়ার, ফারহানুল ইসলাম, সাখাওয়াতহোসেন।

RoboSUST

চতুর্থস্থানঅর্জনকারী DUET Time Out দলের সদস্যরা হলেন রুপায়ন হালদার, পলাশ চন্দ্র মণ্ডল, পরিতোষ কুমার, মুসলিম উদ্দিন এবং উত্তমকুমার।

DUET TimeOut

২০১৪ -২০১৫ সালে বাংলাদেশের অভ্যন্তরে এবং ইন্টারন্যাশনাল মিলিয়ে অনেক গুলো রোবটিক্স কম্পিটিশনে চমক দেখিয়েছে ঢাকাপ্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এই দলটি।

ঢাকা // আইএইচ ৭ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম) // এমএ