[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



শনিবার পমেকের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী


প্রকাশিত: January 10, 2015 , 9:37 am | বিভাগ: আপডেট,বরিশালের ক্যাম্পাস,মেডিকেল কলেজ


পটুয়াখালী লাইভ : ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা  পটুয়াখালী মেডিকেল কলেজের (পমেক) শিক্ষা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

PMC_pm

শনিবার সকাল ১০টায় মেডিকেল কলেজের উদ্বোধন করবেন বলে জানা গেছে।

২০১৪-১৫ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ৫০ জন শিক্ষার্থী ভর্তির মধ্যদিয়ে প্রাথমিকভাবে পটুয়াখালী ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে।

পটুয়াখালীসহ দক্ষিণ অঞ্চলের ৬০ লাখ মানুষের প্রাণের দাবি ছিল পটুয়াখালীতে মেডিকেল কলেজ স্থাপন। সেই দাবির প্রেক্ষিতে ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি পটুয়াখালী মেডিকেল কলেজের অনুমোদন দেয়া এবং একই বছরের ১৬ জুন এ কলেজের জন্য একজন অধ্যক্ষ নিয়োগ দেয় সরকার। এরই ধারাবাহিকতায় দেশের ২৪তম মেডিকেল কলেজ হিসেবে প্রাথমিকভাবে ২৬ জন্য ছাত্রী ও ২৪ জন ছাত্র নিয়ে পটুয়াখালী মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম শুরু হচ্ছে।

পটুয়াখালী ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে সিসি ইউনিটের জন্য নবনির্মিত ভবনের কার্যক্রম শুরু হলেও মেডিকেল কলেজের ভবন নির্মাণের জন্য ইতোমধ্যে হাসপাতাল সংলগ্ন খালি জমি অধিগ্রহণের কাজও শেষ হয়েছে। ধারাবাহিকভাবে পটুয়াখালী জেনারেল হাসপাতালকে ২৫০ শয্যা থেকে ৫শ শয্যায় রূপান্তর করার দাপ্তরিক প্রক্রিয়াও ইতোমধ্যে শুরু হয়েছে। ফলে শিক্ষা কার্যক্রমের পাশাপাশি পটুয়াখালীসহ পুরো উপকূলীয় এলাকার স্বাস্থ্যসেবায় বৈপ্লবিক পরিবর্তন আসবে বলে মনে করেন হাসপাতাল সংশ্লিষ্টসহ এলাকাবাসী।

পটুয়াখালী ২৫০ শয্যার জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক তরুণ কান্তি হালদার বলেন, ‘মেডিকেল কলেজ শুরু হলে বিভিন্ন বিষয়ে কনসালটেন্ট ও অভিজ্ঞ চিকিৎসকরা এখানে নিয়মিতভাবে থাকবেন। এতে এ অঞ্চলের সাধারণ মানুষকে চিকিৎসা নিতে আর জেলার বাইরে যেতে হবে না। সার্বিকভাবে এ অঞ্চলের মানুষকে সেবা দেয়ার ব্যাপ্তিটা বেড়ে যাবে।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে পটুয়াখালী মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম উদ্বোধন করবেন। সে মোতাবেক মেডিকেল কলেজের প্রয়োজনীয় চিকিৎসক নিয়োগসহ যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হবে বলে জানান কলেজের অধ্যক্ষ ডা. এমএ মান্নান।

তিনি বলেন, ‘দক্ষিণ অঞ্চলের মানুষের স্বাস্থ্যসেবায় পটুয়াখালী মেডিকেল কলেজ যেমন অগ্রণী ভূমিকা পালন করবে, ঠিক তেমনি বাংলাদেশের মেডিকেল শিক্ষায়ও এ কলেজ ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।’

ঢাকা, ১০ জানুয়ারি (কেম্পাসলাইভ২৪.কম) // এমএ